shadheenbangla

বিকাশে অটো টাকা কাটা বন্ধের নিয়ম

এই পোস্টে বিকাশে অটো টাকা কাটা বন্ধের নিয়ম নিয়ে আলোচনা করবো। বিকাশ একাউন্ট হতে মাঝেমধ্যে অটো টাকা কেটে নিতে লক্ষ্য করা যায়। চলুন আমরা সকল মোবাইল ফোন ব্যাংকিং পরিসেবা থেকে অটোমেটিক টাকা কাটা বন্ধ করার উপায় সম্পর্কে জানার চেষ্টা করি।

বিভিন্ন অ্যাপ্লিকেশন, ওয়েবসাইট, এপস বা সার্ভিসে মোবাইল ফোন ব্যাংকিং সেবা (যেমন বিকাশ, নগদ, রকেট, উপায়) এর মাধ্যমে পেমেন্ট / কেনাকাটা কিংবা সাবস্ক্রিপশন নেওয়ার অপশন থাকে। ধরুন আপনি এরকম একটা পেমেন্ট করলেন বা সাবস্ক্রিপশন নিলেন।

মোবাইল ব্যাংকিং সার্ভিসের (যেমন বিকাশ, নগদ, রকেট, উপায়)  মাধ্যমে পেমেন্ট শেষ করার জন্য পিন কোড এবং ওটিপি প্রদান করার পর উক্ত অ্যাপ্লিকেশন বা সেবার মধ্যে মাসিক বা সাপ্তাহিক ভিত্তিতে সাবস্ক্রাইব করার অপশন থাকে।

আমরা অনেকেই বেখেয়ালে সেসব অপশনে টিক চিহ্ন দিয়ে ফেলি এবং সাবমিট করে দিই। ফলে উল্লিখিত ওয়েবসাইট আপনার বিকাশের ইনফরমেশন সেভ করে নিয়েছে। সেই ওয়েবসাইট কিংবা এপস তখন সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্নাসিক অথবা বার্ষিক হিসেবে চার্জ করা শুরু করে দেয়।

এর ফলে প্রতি মাসে/নির্দিষ্ট সময় পর পর মোবাইল ব্যাংকিং একাউন্ট হতে টাকা কেটে নেওয়া হয়। এই টাইপের ঝামেলার মুখোমুখি হলে কি করণীয় হতে পারে কিভাবে আপনি মুক্তি পেতে পারেন সেই বিষয়ে এই পোস্টে আলোচনা করা হবে।

আপনি OTP এবং Pin Code দেওয়ার পর তারা আপনার অনুমতি নিয়েই আপনার বিকাশের ইনফরমেশন সেভ করে বা সংরক্ষিত রাখে, যাতে পরে আপনাকে চার্জ করা যায়। এসব ক্ষেত্রে আপনার অসাবধানতার কারণেই এটা ঘটে, সাইটকে দোষ দিয়ে লাভ নাই। এসব ক্ষেত্রে পেমেন্ট অপশনে লেখাই থাকবে যে তারা ইনফরমেশন সেভ করবে।

এখন আপনি সার্ভিস ইউজ করুন বা না করুন একটা নির্দিষ্ট সময় পর পর উল্লিখিত ওয়েবসাইট বা এপস আপনার মোবাইল ব্যাংকিং সার্ভিস (যেমন বিকাশ, নগদ, রকেট, উপায়)  থেকে টাকা কেটে নিয়ে যাবে। চলুন এই টাকা কাটা সমস্যার সমাধান জেনে নিই।

বিকাশে অটো টাকা কাটা বন্ধের নিয়ম

বিকাশে অটো টাকা কাটা বন্ধের সমাধান ১

মোবাইল ব্যাংকিং একাউন্ট (যেমন বিকাশ, নগদ, রকেট, উপায়) হতে টাকা কেটে নিয়ে গেলে, সেই সমস্যার একের অধিক সমধান হতে পারে। এই পোস্টে দেয়া সমাধানগুলো পর্যায়ক্রমে চেষ্টা করুন।

চলুন জেনে নেওয়া যাক বিকাশে অটো টাকা কাটা বন্ধ করবেন কিভাবে। বিকাশে অটো টাকা কাটা বন্ধের নিয়ম অটো টাকা কাটা সমস্যার প্রথম সমাধান বেশ সহজ। বিকাশে অটো টাকা কেটে নেওয়ার সবচেয়ে কমন রিজন হতে পারে কোনো সার্ভিসের সাবস্ক্রিপশন ফি।

অনেক সময় কোনো ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন থেকে কোনো সেবা কেনার সময় তা ওয়ান-টাইম এর স্থলে সাবস্ক্রিপশন একটিভ হয়ে যায়। যদি সাবস্ক্রিপশন একটিভ হয়ে যায় তাহলে সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্নাসিক অথবা বার্ষিক হিসেবে চার্জ করা শুরু করে দেয়।

যদি এটাই টাকা কাটার কারণ হয়ে থাকে তাহলে টাকা কাটা ওয়েবসাইটে অর্থাৎ যে ওয়েবসাইটের সাবস্ক্রিপশনের জন্য টাকা কেটে নিচ্ছে সেই ওয়েবসাইটে গিয়ে নিজের একাউন্টে সাইন ইন করুন। এবার ওয়েবসাইটের অপশন থেকে সাবস্ক্রিপশন রিনিউয়াল অফ অথবা ক্যান্সেল করে দিন। এতে বিকাশে অটো টাকা কাটা বন্ধ হয়ে যাবে।

বিকাশে অটো টাকা কাটা বন্ধের সমাধান ২

যদি উক্ত ওয়েবসাইটে সাইন ইন করার পর কোনো ধরনের সাবস্ক্রিপশন রিনিউয়াল বন্ধ অথবা ক্যান্সেল করার অপশন দেখতে না পান তাহলে বুঝে নিতে হবে ওয়েবসাইটে কোথাও ঝামেলা আছে। তাই এই ধরনের অবস্থায় উল্লিখিত ওয়েবসাইট কাস্টমার সাপোর্ট এর সাথে যোগাযোগ করে সমস্যার সমাধানের ট্রাই করতে পারেন।

প্রায় প্রত্যেকটি ওয়েবসাইটের Contact পেজে উক্ত ওয়েবসাইটের সাপোর্ট টিমের সঙ্গে যোগাযোগের নাম্বার ও ইমেইল থাকে। যদি কন্টাক্ট নাম্বার না পান তাহলে www.whois.com এই সাইটে গিয়ে আপনার টাকা কেটে নিচ্ছে যে সাইট সেটার ওয়েব এড্রেস লিখে সার্চ করুন। প্রায় সব ক্ষেত্রে পাওয়া না গেলেও অনেক সময় আপনি ওয়েবসাইট মালিক, টেকনিক্যাল বা সাপোর্ট টিমের তথ্য পেয়ে যাবেন। সেই তথ্য ব্যবহার করে ওয়েবসাইট ম্যানেজমেন্ট এর সাথে যোগাযোগ করে ঝামেলার সমাধান করা যেতে পারে।

বিকাশে অটো টাকা কাটা বন্ধের সমাধান ৩

এবার আসি তৃতীয় সমাধানে। উপরের ২টা সমাধান যদি কাজ না করে তাহলে আপনার উচিত হবে আপনার মোবাইল ব্যাংকিং সার্ভিস প্রোভাইডারের কাস্টমার কেয়ার সেন্টারের সাথে যোগাযোগ করা। আপনি ২ভাবে এটা করতে পারবেন। সোজাসুজি আপনার কাছাকাছি কাস্টমার সার্ভিস সেন্টারে চলে যান। যাওয়ার সময় আপনার এন আই ডি সাথে নিয়ে যাবেন এবং টাকা কাটার মেসেজ যে মোবাইলে আছে সেই মোবাইল সাথে নিয়ে যাবেন।

যদি আপনি স্বশরীরে যেতে না পারেন তাহলে বিকাশ, নগদ, উপায়, রকেট সহ সকল ধরনের মুঠোফোন ব্যাংকিং প্রতিষ্ঠানের নিজেদের হেল্পলাইন নাম্বার আছে। আপনি হেল্প লাইনে ফোন করে আপনার পরিচয় প্রমাণ দিয়ে কাস্টমার সার্ভিস এজেন্টের কাছে সমস্যার বিস্তারিত বলতে পারেন। তারা আপনার সমস্যার সমাধান করে দিবে। বিকাশ এর অনলাইন লাইভ চ্যাট সুবিধা রয়েছে যা ব্যবহারে এ প্রক্রিয়া আরো সোজা হয়ে যায়। বিকাশ কাস্টমার সার্ভিস পেজে যেতে ক্লিক করুন – বিকাশ কাস্টমার সার্ভিস

শেষকথা

এভাবে নানারকম উপায়ে মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে অটোমেটিক টাকা কাটার বিষয়টি সমাধান করা যায়। আপনার মোবাইল ব্যাংকিং একাউন্ট হতে অটোমেটিক টাকা কাটলে ঘাবড়ে না গিয়ে উল্লেখিত নির্দেশনা ফলো করুন এবং বিপদের সমাধান করুন।

 

মোবাইল দিয়ে টাকা আয় করার ১৫টি উপায়

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন? রিকভার করার ৫টি উপায়

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

মোবাইল ফোন স্লো থেকে ফার্স্ট করার ৫টি উপায়

লাইভ খেলা দেখার সফটওয়্যার এবং ওয়েবসাইট

Deja una respuesta